© Narayankumar | Dreamstime.com

বিনামূল্যে মারাঠি শিখুন

আমাদের ভাষা কোর্স ‘শিশুদের জন্য মারাঠি‘ দিয়ে দ্রুত এবং সহজে মারাঠি শিখুন।

bn বাংলা   »   mr.png मराठी

মারাঠি শিখুন - প্রথম শব্দ
নমস্কার! / আসসালামু আ’লাইকুম नमस्कार! namaskāra!
নমস্কার! / আসসালামু আ’লাইকুম नमस्कार! Namaskāra!
আপনি কেমন আছেন? आपण कसे आहात? Āpaṇa kasē āhāta?
এখন তাহলে আসি! नमस्कार! येतो आता! भेटुय़ा पुन्हा! Namaskāra! Yētō ātā! Bhēṭuẏā punhā!
শীঘ্রই দেখা হবে! लवकरच भेटू या! Lavakaraca bhēṭū yā!

মারাঠি ভাষা সম্পর্কে বিশেষ কি?

মারাঠি ভাষা বিশেষ করে তুলে ধরা হয় তার ঐতিহাসিক উৎপত্তির জন্য। মারাঠি ভাষা সংস্কৃত, প্রাকৃত ও অপভ্রংশ ভাষার মিশ্রণ হিসেবে উপস্থাপন করা হয়। এর ধনী প্রকৃতিও অদ্বিতীয়, যা প্রতিটি ব্যাক্তির অন্তঃপ্রেরণ প্রতিফলিত করে। মারাঠি ভাষা একটি প্রশস্ত লিপির মাধ্যমে লিখা হয়। “मराठी मोडी“ লিপি, মহারাষ্ট্রের অধিকাংশ ব্যাক্তিদের মাঝে ব্যবহার করা হয়, যা সুন্দর ও অনন্য। লিপিটির সামান্য উদ্ভবন কাজে সাহায্য করে এর আত্মপ্রকাশক প্রকৃতি। নতুনদের জন্য মারাঠি হল 50টিরও বেশি ফ্রি ল্যাঙ্গুয়েজ প্যাকগুলির মধ্যে একটি যা আপনি আমাদের কাছ থেকে পেতে পারেন। অনলাইনে এবং বিনামূল্যে মারাঠি শেখার কার্যকর উপায় হল ’50LANGUAGES’। মারাঠি কোর্সের জন্য আমাদের শিক্ষার উপকরণগুলি অনলাইনে এবং আইফোন এবং অ্যান্ড্রয়েড অ্যাপ হিসাবে উভয়ই উপলব্ধ।

মারাঠি ভাষা একটি সমৃদ্ধ সাহিত্যের গর্বিত। এর কবিতা, গল্প, উপন্যাস এবং নাটকের বিভিন্ন ধারাগুলি ভাষার আদান-প্রদান ও অগ্রগতিকে উদ্ভাসিত করে। এই সাহিত্যের মধ্যে মহারাষ্ট্রের সংস্কৃতি এবং ঐতিহ্যের উপস্থাপনা দেখা যায়। মারাঠি ভাষার একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এর ধ্বনিতত্ত্ব। এটি মারাঠি উচ্চারণ ও শব্দাংশ নির্মাণে অন্যতম বৈশিষ্ট্য দেয়। এটি অন্যান্য ভাষাগুলির সাথে তুলনায় একটি সুন্দর ও অনন্য স্পন্দন তৈরি করে। এই কোর্সের মাধ্যমে আপনি স্বাধীনভাবে মারাঠি শিখতে পারবেন - একজন শিক্ষক ছাড়া এবং ভাষা স্কুল ছাড়া! পাঠগুলি স্পষ্টভাবে কাঠামোগত এবং আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

মারাঠি ভাষার বাক্যগঠনের সুন্দর একটি বৈশিষ্ট্য হলো এর সম্পূর্ণতায় উল্টো ধারণা। এটি স্থগিত ও ক্রিয়ার অবস্থানে স্বতন্ত্র, যা ইংরেজি বা অন্যান্য ভাষাগুলিতে দেখা যায় না। এই বৈশিষ্ট্য একটি স্বতন্ত্র ভাব প্রকাশের সুযোগ দেয়। মারাঠি ভাষার আরেক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো তার সংখ্যার প্রণালী। এটি ভাষার স্থানিক সংখ্যা সিস্টেমের উপর নির্ভর করে, যা মারাঠি লিপিতে স্পষ্টভাবে চিহ্নিত করা হয়। এই বৈশিষ্ট্য ভাষার স্বতন্ত্রতা ও বৈচিত্র্য যুগলবন্ধন দেখায়। বিষয় অনুসারে সংগঠিত 100টি মারাঠি ভাষার পাঠ সহ মারাঠি দ্রুত শিখুন। পাঠের জন্য MP3 অডিও ফাইলগুলি স্থানীয় মারাঠি ভাষাভাষীদের দ্বারা কথ্য ছিল। তারা আপনাকে আপনার উচ্চারণ উন্নত করতে সাহায্য করে।

মারাঠি ভাষার স্বাভাবিক সার্বভৌমত্ব এবং উন্নতি সম্পর্কে চর্চা করা অসম্পূর্ণ। এর স্বতন্ত্র সংগঠন, স্বাভাবিক ব্যাক্তিত্ব এবং স্থানীয় সংস্কৃতির সঙ্গে যুক্তি সম্পর্কের জন্য এটি সর্বদা উল্লেখ যোগ্য হবে। তাহলে, মারাঠি ভাষা নিজের ঐতিহ্য, ধ্বনিতত্ত্ব, লিপি, সাহিত্য, বাক্য গঠন, ধ্বনিমূলক স্থানাংশ, সংখ্যা প্রণালী ও স্বাভাবিক সার্বভৌমত্ব এই বিভিন্ন ক্ষেত্রে তার অনন্যতা প্রকাশ করে। এটি একটি ভাষার চর্চা ও প্রশ্ন্সার অধিকারী।

এমনকি মারাঠি শিক্ষানবিসরাও ব্যবহারিক বাক্যগুলির মাধ্যমে ’50 LANGUAGES’ দিয়ে দক্ষতার সাথে মারাঠি শিখতে পারেন। প্রথমে আপনি ভাষার মৌলিক কাঠামো জানতে পারবেন। নমুনা সংলাপ আপনাকে বিদেশী ভাষায় নিজেকে প্রকাশ করতে সাহায্য করে। পূর্ব জ্ঞান প্রয়োজন হয় না.

এমনকি উন্নত শিক্ষার্থীরা যা শিখেছে তা পুনরাবৃত্তি করতে এবং একত্রিত করতে পারে। আপনি সঠিক এবং ঘন ঘন উচ্চারিত বাক্যগুলি শিখতে পারেন এবং আপনি সেগুলি অবিলম্বে ব্যবহার করতে পারেন। আপনি দৈনন্দিন পরিস্থিতিতে যোগাযোগ করতে সক্ষম হবে. কয়েক মিনিট মারাঠি শিখতে আপনার লাঞ্চ বিরতি বা ট্রাফিকের সময় ব্যবহার করুন। আপনি যেতে যেতে পাশাপাশি বাড়িতে শিখুন.